Wednesday, May 3, 2017

দর্শন ও ফিজিক্স | dorshon o physics| Philosophy and Physics

দর্শনের সাথে ফিজিক্সের পার্থক্য।দর্শনে ‘প্রয়োগ’ শব্দটার ব্যবহার কম,’দেখা’ ও ‘চিন্তা’ এ শব্দ ২ টির ব্যবহার বেশি উদাহরন-নিউটন দেখলেন কোনো পদার্থ কে আঘাত করলে প্রতি-আঘাত পাওয়া যাচ্ছে…এ দেখে তিনি চিন্তা করলেন সকল ক্রিয়ার ই একটি সমান প্রতিক্রিয়া আছে-এটা তার একটি চিন্তা বা দর্শন।কিন্তু এর পর F1=-F2 থেকে ভরবেগ পরিবর্তনের সুত্র প্রতিপাদন এ সব ই ফিজিক্সের মধ্যে যাচ্ছে।ফিজিক্স হচ্ছে ন্যাচারাল ফিলোসফি,অর্থাৎ অতি গাণিতিক ব্যাপার টি বাদ দিলেই ফিজিক্স হয়ে গেল দর্শন;দর্শন এখন ফিজিক্স এরই একটি অংশ।

***দর্শন হচ্ছে ফিজিক্সের বিশুদ্ধ কল্পনার ক্ষেত্র।***পদার্থবিদ মাত্রই দার্শনিক,তবে সব দার্শনিকই পদার্থবিদ নন।***যেহেতু চিন্তার স্বাধীনতা সকল বিষয়েই আছে তাই বিভিন্ন বিষয়ে দার্শনিক হওয়া যায়(এমনকি ভাষা,সাহিত্য ইত্যাদি) কিন্তু পদার্থবিদ তো শুধু পদার্থের জন্যই নিবেদিত প্রাণ(বাকি বিষয়ে নাই জ্ঞান o.O)
একটা জোকস এ পরেছিলাম- যেখানে এক ইউনিভার্সিটির ডিন তার ফিজিক্স ডিপার্টমেন্ট এর লেকচারার কে ডেকে বললেন-“তোমাদের এক্সপেরিমেন্ট গুলো এতো ব্যায়বহুল যে টাকা ঢালতে ঢালতে ফতুর হয়ে গেলাম।তোমরা কি ম্যাথ ডিপার্টমেন্ট এর মতো চলতে পারনা?যাদের শুধু কয়েকটা পেন্সিল আর কাগজ ফেলার ঝুরি হলেই কাজ চলে যায়।কিংবা ফিলসফি ডিপার্টমেন্ট এর মতো যাদের ঐ ঝুরি টুকু ও প্রয়োজন পরে না ।

No comments:

Post a Comment

জালাল উদ্দিন রুমির বানী। Jalal uddin rumir bani. Jalal ad-din Rumi's words

তুমি সাগরে এক বিন্দু পানি নও। তুমি এক বিন্দু পানিতে গোটা এক সাগর। আমাদের মধ্যে এক অদৃশ্য শক্তি লুকিয়ে আছে। এটা যখন দুটো বিপরীতমুখী বাসনার ...