Saturday, December 8, 2018

পশ্চিমা দর্শনশাস্ত্র pocchima dorshon Western Philosophy

পশ্চিমা দর্শনশাস্ত্রটি পশ্চিমা ও আঞ্চলিক জগতের দার্শনিক চিন্তাধারাকে বোঝায়, (প্রাচীন গ্রীস এবং রোমের সাথে শুরু, কেন্দ্রীয় ও পশ্চিম ইউরোপের মধ্য দিয়ে এবং কলম্বাস, আমেরিকা থেকে শুরু হয়)
পূর্ব ও প্রাচ্য দর্শনের বিরোধিতা করে (ভারতীয়, চীনা, ফার্সি, জাপানি এবং কোরিয়ান দর্শন)
সাধারণভাবে, এই ওয়েবসাইটটি পশ্চিমা দর্শনশাস্ত্রের আলোচনার জন্য সীমাবদ্ধ, যদিও ইস্টার্ন দর্শনশাস্ত্র এবং আফ্রিকান দর্শনশাস্ত্রের সংক্ষিপ্ত সংক্ষিপ্তসার প্রদান করা হয়েছে।
শতাব্দী ধরে, পশ্চিমা দর্শনশাস্ত্র জোরালোভাবে প্রভাবিত হয়েছে এবং পশ্চিমা ধর্ম, বিজ্ঞান, গণিত ও রাজনীতির দ্বারা প্রভাবিত হয়েছে। প্রকৃতপক্ষে, প্রাচীনকালে, "দর্শনশাস্ত্র" শব্দটি সমস্ত বুদ্ধিজীবী প্রচেষ্টার অর্থ হিসাবে ব্যবহৃত হত এবং সতেরো শতকের শেষের দিকে প্রাকৃতিক বিজ্ঞান (পদার্থবিজ্ঞান, জ্যোতির্বিজ্ঞান, জীববিজ্ঞান) এখনও "প্রাকৃতিক দর্শনের" শাখা হিসাবে পরিচিত ছিল।
এটি প্রভাবিত ধর্মগুলির শিক্ষা (ইহুদি দর্শন, খ্রিস্টান দর্শন, এবং ইসলামী দর্শনের) শিক্ষাকে প্রভাবিত করেছে এবং এর দ্বারা প্রভাবিত হয়েছে।
কিছু ভাষ্যকারের মতে, ব্যাপকভাবে বলতে গেলে, পশ্চিমা সমাজটি "সত্য" খুঁজে বের করতে এবং প্রমাণ করার চেষ্টা করে, পূর্ব সমাজ প্রদত্ত সত্য গ্রহণ করে এবং ভারসাম্য খুঁজে পেতে আগ্রহী হয়। পশ্চিমাদের পৃথক অধিকার আরো বৃদ্ধি করা; সামাজিক দায়িত্ব প্রতিষ্ঠা করা।

No comments:

Post a Comment

জালাল উদ্দিন রুমির বানী। Jalal uddin rumir bani. Jalal ad-din Rumi's words

তুমি সাগরে এক বিন্দু পানি নও। তুমি এক বিন্দু পানিতে গোটা এক সাগর। আমাদের মধ্যে এক অদৃশ্য শক্তি লুকিয়ে আছে। এটা যখন দুটো বিপরীতমুখী বাসনার ...