Saturday, May 30, 2020

দর্শন সম্পর্কে দার্শনিকদের মতামত dorshon somporke darshonikder motamot

দর্শনের জনক সক্রেটিস বলেন - "সত্যের অনুসন্ধান বা জিজ্ঞাসার উত্তরে নিজেকে ব্যাপৃত রাখাকে দর্শন বলে ।"
পীথাগোরাস বলেছেন -" দর্শনের অর্থ শুধু জ্ঞানের প্রতি আশক্তিই নয়, বরং জীবনের বিভিন্ন বিষয়ে মূল্য নিরূপণে সুনির্দষ্ট যুক্তি।"
এরিষ্টটল বলেন - "সত্তা স্বরূপতঃযা এবং এই স্বরূপের অঙ্গীভূত যেসব বৈইশিষ্ট্য তার অনুসন্ধান করে যে বিজ্ঞান তা-ই দর্শন ।"
ইমা্নুয়েল কান্ট বলেন- " দর্শন হল জ্ঞান সম্পর্কীয় বিজ্ঞান ও তার সমালোচনা ।"
অগাস্টিন কোঁতে (Comte) বলেন- "দর্শন হল বিজ্ঞানের বিজ্ঞান-ইহা সকল বিজ্ঞানের সিদ্ধান্তগুলো সমন্ময়ের প্রচেস্টা ।"
মারভিন বলেন -"দর্শন হল সত্যের প্রতি অনুরাগ, সরব -সত্য যার অন্তর্ভুক্ত এম্ন জ্ঞানের পূর্ণ ভান্ডার, যাতে সব সত্য এক মহান অখন্ডতার মধ্যে সুবিন্যস্ত ।"
ফ্রেডরিক এমিরেল বলেন -"দর্শনের অর্থ হল মনের সম্পূর্ণ মুক্তি এবং কাজেই সকল সামাজিক, রাজনৈতিক অথবা ধর্মিয় টান বা কুসংস্কার হতে মুক্তি... ইহা সমালোচনামূলক ও পক্ষপাত মুক্ত ।"
প্লেটো বলেন -"দর্শন নিজের এবং বস্তুর প্রয়োজনীয় প্রকৃতি সম্পর্কে জ্ঞান আহরণে নিবেদিত" 

Friday, September 6, 2019

যুক্তিবিদ্যা কি ? যুক্তিবিদ্যা কাকে বলে ? juktibidda kake bole juktibidda ki

যুক্তিবিদ্যার ইংরেজী প্রতিশব্দ Logic এসেছে গ্রীক শব্দ “Logos” থেকে । যার অর্থ চিন্তা বা শব্দ।সুতরাং বুৎপত্তিগতভাবে যুজতিবিদ্যা হলো চিন্তার বিজ্ঞান । কিন্তু যুক্তিবিদ্যা শব্দটা অনুসরণ করলে একে বরং ‘যুক্তির বিজ্ঞানই’ বলা উচিত এবং সচারচর তাই হয়ে থাকে । প্রামাণ্য সংজ্ঞাঃ নিম্নে প্রচলিত সংজ্ঞার আলোকে যুক্তিবিদ্যার এক গ্রহনযোগ্য সংজ্ঞা দেওয়া হলো । এলড্রিসের মতে, “যুক্তিবিদ্যা হলো যুক্তি বা ন্যায় পদ্ধ্যতিরফলিত কলা” হোয়েটলীর মতে, “যুক্তিবিদ্যা ন্যায় পদ্ধ্যতির কলা ও বিজ্ঞান” জেভনস যুক্তিবিদ্যাকে যুক্তি পদ্ধ্যতির বিজ্ঞান বলে আখ্যায়িত করেছেন ।

Tuesday, March 19, 2019

জালাল উদ্দিন রুমির উক্তি। ২য় অংশ ।। Jalal uddin rumir ukti/okti. ।। Jalal ad-din Rumi's words PART 2 ।।

1.যখন তুমি চিন্তিত  উদ্বিগ্ন থাকবেতখন ধৈর্য্য ধরবে  ধৈর্য্যের চাবি সুখের দরজা খুলে দেয় 
2. আমাদের মধ্যে এক অদৃশ্য শক্তি লুকিয়ে আছে  এটা যখন দুটো বিপরীতমুখী বাসনার উপলব্ধি প্রকাশ করে তখন তা শক্তিশালী হতে থাকে 
3.শোক করো না  তুমি যাই হারাও না কেন তা অন্য কোনো রূপে ফিরে আসবে 
4.প্রত্যেক ব্যক্তিকে একটা নিদির্ষ্ট কাজ করার জন্য তৈরি করা হয়েছে এবং সেই কাজটি তার হৃদয়ে গ্রন্থিত আছে এবং প্রতিটি মানুষ ভেতর থেকে ঠিক সেই কাজটি করার জন্যই তাড়না অনুভব করে 
5.কেউ যখন কম্বলকে পেটাতে থাকে তখন সেটা কম্বলের বিরুদ্ধে নয়ধুলোর বিরুদ্ধে 
6.আমাদের চারদিকে সৌন্দর্য ছড়িয়ে রয়েছে সাধারণত একে বুঝতে একটি বাগানে হাঁটার প্রয়োজন অনুভব করি আমরা 
7.যখন নিজের মূল্য নির্ধারণের দিনটি আসবে তখন আপনার পরিচয় ফুটিয়ে তোলাটাই বিজ্ঞানের নির্যাস 
8.শোক প্রকাশ হতে পারে সমবেদনার বাগান যদি সবকিছুতে নিজের হৃদয়টাকে উদার রাখতে পারেনবেদনা আপনার শ্রেষ্ঠ বন্ধু হতে পারে 
9.যত বেশি নীরব হবেতত বেশি শুনতে পাবে!!!
10.কন্ঠকে নয়শব্দকে ধরে তোলো  মনে রেখোঝড় নয়বৃষ্টিতেই ফুল বেড়ে ওঠে 
11.জম্ম হয়েছে তোমার পাখা নিয়ে উড়ার ক্ষমতা তোমার আছে তারপরেও খোঁড়া হয়ে আছো কেন!
12.ভোরের মৃদু হাওয়া তোমাকে পরশ ভুলিয়ে কিছু বলে যায়শোনার চেষ্টা করো সে কি বলতে চায় তোমাকে দেখো আবার ঘুমিয়ে পড়োনা
13.যদি আলো থাকে তোমার হৃদয়ে তাহলে ঘরে ফেরার পথ তুমি অবশ্যই খুঁজে পাবে
14.তুমি এখনও জানোনাহ্যাএটা তোমার আলোইতোমার আলোই এই জগতকে আলোকিত করে
15.মোমবাতি হওয়া সহজ কোন কাজ নয় আলো দেওয়ার জন্য প্রথম নিজেকেই পুড়তে হয়
16.বৃক্ষের মতো হওআর মৃতপাতাগুলো ঝরে পড়তে দাও
17.মানব কায়া অচিন্ত্য আত্মার যন্ত্রস্বরুপ
18.“মৌনতায়” তোমার আত্মার স্বকীয় গোলাপকুঞ্জ” উন্মোচিত কর
19.যে মুহূর্তে তুমি তোমার উপর পতিত সকল বাধা বিপত্তিকে স্বীকার করে নিবেতখন থেকেই গুপ্তদ্বার তোমার জন্য উন্মুক্ত হয়ে যাবে!
20.কৃতজ্ঞতাকে আলখাল্লা রূপে পরিধান করআর সেটাই তোমার জীবনকে কানায় কানায় পরিপূর্ণ করে তুলবে

জালাল উদ্দিন রুমির বানী। Jalal uddin rumir bani. Jalal ad-din Rumi's words

তুমি সাগরে এক বিন্দু পানি নও। তুমি এক বিন্দু পানিতে গোটা এক সাগর। আমাদের মধ্যে এক অদৃশ্য শক্তি লুকিয়ে আছে। এটা যখন দুটো বিপরীতমুখী বাসনার ...