Saturday, December 8, 2018

পশ্চিমা দর্শনশাস্ত্র pocchima dorshon Western Philosophy

পশ্চিমা দর্শনশাস্ত্রটি পশ্চিমা ও আঞ্চলিক জগতের দার্শনিক চিন্তাধারাকে বোঝায়, (প্রাচীন গ্রীস এবং রোমের সাথে শুরু, কেন্দ্রীয় ও পশ্চিম ইউরোপের মধ্য দিয়ে এবং কলম্বাস, আমেরিকা থেকে শুরু হয়)
পূর্ব ও প্রাচ্য দর্শনের বিরোধিতা করে (ভারতীয়, চীনা, ফার্সি, জাপানি এবং কোরিয়ান দর্শন)
সাধারণভাবে, এই ওয়েবসাইটটি পশ্চিমা দর্শনশাস্ত্রের আলোচনার জন্য সীমাবদ্ধ, যদিও ইস্টার্ন দর্শনশাস্ত্র এবং আফ্রিকান দর্শনশাস্ত্রের সংক্ষিপ্ত সংক্ষিপ্তসার প্রদান করা হয়েছে।
শতাব্দী ধরে, পশ্চিমা দর্শনশাস্ত্র জোরালোভাবে প্রভাবিত হয়েছে এবং পশ্চিমা ধর্ম, বিজ্ঞান, গণিত ও রাজনীতির দ্বারা প্রভাবিত হয়েছে। প্রকৃতপক্ষে, প্রাচীনকালে, "দর্শনশাস্ত্র" শব্দটি সমস্ত বুদ্ধিজীবী প্রচেষ্টার অর্থ হিসাবে ব্যবহৃত হত এবং সতেরো শতকের শেষের দিকে প্রাকৃতিক বিজ্ঞান (পদার্থবিজ্ঞান, জ্যোতির্বিজ্ঞান, জীববিজ্ঞান) এখনও "প্রাকৃতিক দর্শনের" শাখা হিসাবে পরিচিত ছিল।
এটি প্রভাবিত ধর্মগুলির শিক্ষা (ইহুদি দর্শন, খ্রিস্টান দর্শন, এবং ইসলামী দর্শনের) শিক্ষাকে প্রভাবিত করেছে এবং এর দ্বারা প্রভাবিত হয়েছে।
কিছু ভাষ্যকারের মতে, ব্যাপকভাবে বলতে গেলে, পশ্চিমা সমাজটি "সত্য" খুঁজে বের করতে এবং প্রমাণ করার চেষ্টা করে, পূর্ব সমাজ প্রদত্ত সত্য গ্রহণ করে এবং ভারসাম্য খুঁজে পেতে আগ্রহী হয়। পশ্চিমাদের পৃথক অধিকার আরো বৃদ্ধি করা; সামাজিক দায়িত্ব প্রতিষ্ঠা করা।

দার্শনিক উক্তি

"অনির্ধারিত জীবন বসবাস যোগ্য  নয়" - সোক্রেটিস
"যে কেউ কথা বলতে পারে না, তার জন্যে একজনকে  নীরব থাকতে হবে" - লুডভিগ উইটজেনস্টাইন
"মানুষের জীবন (প্রকৃতির অবস্থায়) একাকী, দরিদ্র, কদর্য, নির্বোধ, এবং সংক্ষিপ্ত" - থমাস হবস
"আমি মনে করি তাই আমি আছি" ("Cogito, ergo sum") - René Descartes
"একমাত্র সত্যই গুরুতর দার্শনিক সমস্যা, এবং এটি আত্মহত্যা" - অ্যালবার্ট ক্যামাস
"একই নদীতে দুবার পদব্রজে ভ্রমণ করতে পারে না" - হেরাক্লিটাস
"সর্বশ্রেষ্ঠ সংখ্যা সর্বশ্রেষ্ঠ সুখ নৈতিকতা এবং আইন প্রতিষ্ঠা" - জেরেমি বেন্টহ্যাম
"অনুভূত হতে হবে" ("Esse est percipi") - বিশপ জর্জ বার্কলে
"সুখ একটি আদর্শ কিন্তু কল্পনা নয়" - ইম্মানুয়েল কান্ট
"মানুষের জ্ঞান তার অভিজ্ঞতা অতিক্রম করতে পারেন" - জন লক
যে কেউ দার্শনিক হয়ে উঠতে চায় তাকে অবশ্যই অযৌক্তিকতার ভয়ে ভীত হতে হবে "- বারট্রান্ড রাসেল
"অবসর দর্শনের মা" - থমাস Hobbes
"দর্শনশাস্ত্র আমাদের বুদ্ধিমত্তার বিরুদ্ধে ভাষার মাধ্যমের বিরুদ্ধে লড়াই" - লুডভিগ উইটজেনস্টাইন
"দার্শনিককে কেবলমাত্র এক জিনিস করতেই নির্ভর করা যেতে পারে, এবং এটি অন্য দার্শনিকদের বিরোধিতা করা" - উইলিয়াম জেমস

Monday, April 30, 2018

বাঁচার জন্য মরো ||মরে বাঁচো‌‍‌‌||bachar jonno moro||more bacho||Die to live

বাঁচার জন্য মরো বা মোরে মরে বাঁচো" এ উক্তিটির ব্যাখ্যা প্রসঙ্গে তিনি মধ্য যুগীয় খৃষ্টান চিন্তাবিদদের কৃচ্ছতাবাদ এর কথা না বলে বরং একথা বলেন যে মানুষকে যদি মানুষের মতো বাঁচতে হয় তাহলে তাকে ইন্দ্রিয় প্রবৃত্তি মুলক জীবনের অবসানের মাধ্যমেই তা করতে হবে। মানুষের ইন্দ্রিয় প্রবৃত্তি মুলক জীবন নিম্নতর জীবন। মানুষের এই নিম্নতর জীবনে ক্ষুদ্রতা তুচ্ছতা ও স্বার্থপরতা জীবন মানুষের এই নিম্নতর জীবনী মানুষকে অপরাপর মানুষের কাছ থেকে দূরে সরিয়ে রাখে এবং তার মধ্যে একটা আত্মকেন্দ্রিকতার ভাব জাগিয়ে তোলে। এই নিম্নতর জীবনের অবসান ঘটাতে না পারলে মানুষ আত্ম বিস্তৃতি লাভ করতে পারেনা এবং ফলে সে বৃহত্তর জীবনের স্বাদ গ্রহণ করতে পারে না। ইন্দ্রিয় প্রবৃত্তিমূলক বা নিম্নতর জীবন মানুষের প্রকৃত জীবন নয়। মানুষের প্রকৃত জীবন হচ্ছে তার বুদ্ধিময় জীবন, যে জীবনে ক্ষুদ্রতা তুচ্ছতা ও স্বার্থপরতার স্থান নেই। এই প্রকৃত জীবনই মানুষের অপরাপর মানুষের সঙ্গে একাত্ম বোধ এর কথা বলে। আত্মকেন্দ্রিক জীবনকে পরিহার করার মধ্য দিয়েই মানুষ মহৎ জীবন যাপন করতে পারে। "বাঁচার জন্য মরো" উক্তিটি ব্যাখ্যায় হেগেল আরও বলেন যে আত্মকেন্দ্রিক ও স্বার্থপর জীবনকে পরিহার করে মহৎ জীবনের অধিকারী হওয়া যায় । অর্থাৎ বিচারবুদ্ধির দ্বারা কামনা-বাসনা জাতীয় ইন্দ্র প্রবৃত্তিকে নিয়ন্ত্রণ করে পরিপূর্ণ ব্যক্তিত্বের বিকাশ সধন করার মধ্য দিয়েই মানুষ তার আত্মকেন্দ্রিকতা ও স্বার্থপরতাকে পরিহার করতে পারে এবং ফলে সে মহৎ জীবন যাপন করতে পারে।

জালাল উদ্দিন রুমির বানী। Jalal uddin rumir bani. Jalal ad-din Rumi's words

তুমি সাগরে এক বিন্দু পানি নও। তুমি এক বিন্দু পানিতে গোটা এক সাগর। আমাদের মধ্যে এক অদৃশ্য শক্তি লুকিয়ে আছে। এটা যখন দুটো বিপরীতমুখী বাসনার ...