Monday, April 30, 2018

বাঁচার জন্য মরো ||মরে বাঁচো‌‍‌‌||bachar jonno moro||more bacho||Die to live

বাঁচার জন্য মরো বা মোরে মরে বাঁচো" এ উক্তিটির ব্যাখ্যা প্রসঙ্গে তিনি মধ্য যুগীয় খৃষ্টান চিন্তাবিদদের কৃচ্ছতাবাদ এর কথা না বলে বরং একথা বলেন যে মানুষকে যদি মানুষের মতো বাঁচতে হয় তাহলে তাকে ইন্দ্রিয় প্রবৃত্তি মুলক জীবনের অবসানের মাধ্যমেই তা করতে হবে। মানুষের ইন্দ্রিয় প্রবৃত্তি মুলক জীবন নিম্নতর জীবন। মানুষের এই নিম্নতর জীবনে ক্ষুদ্রতা তুচ্ছতা ও স্বার্থপরতা জীবন মানুষের এই নিম্নতর জীবনী মানুষকে অপরাপর মানুষের কাছ থেকে দূরে সরিয়ে রাখে এবং তার মধ্যে একটা আত্মকেন্দ্রিকতার ভাব জাগিয়ে তোলে। এই নিম্নতর জীবনের অবসান ঘটাতে না পারলে মানুষ আত্ম বিস্তৃতি লাভ করতে পারেনা এবং ফলে সে বৃহত্তর জীবনের স্বাদ গ্রহণ করতে পারে না। ইন্দ্রিয় প্রবৃত্তিমূলক বা নিম্নতর জীবন মানুষের প্রকৃত জীবন নয়। মানুষের প্রকৃত জীবন হচ্ছে তার বুদ্ধিময় জীবন, যে জীবনে ক্ষুদ্রতা তুচ্ছতা ও স্বার্থপরতার স্থান নেই। এই প্রকৃত জীবনই মানুষের অপরাপর মানুষের সঙ্গে একাত্ম বোধ এর কথা বলে। আত্মকেন্দ্রিক জীবনকে পরিহার করার মধ্য দিয়েই মানুষ মহৎ জীবন যাপন করতে পারে। "বাঁচার জন্য মরো" উক্তিটি ব্যাখ্যায় হেগেল আরও বলেন যে আত্মকেন্দ্রিক ও স্বার্থপর জীবনকে পরিহার করে মহৎ জীবনের অধিকারী হওয়া যায় । অর্থাৎ বিচারবুদ্ধির দ্বারা কামনা-বাসনা জাতীয় ইন্দ্র প্রবৃত্তিকে নিয়ন্ত্রণ করে পরিপূর্ণ ব্যক্তিত্বের বিকাশ সধন করার মধ্য দিয়েই মানুষ তার আত্মকেন্দ্রিকতা ও স্বার্থপরতাকে পরিহার করতে পারে এবং ফলে সে মহৎ জীবন যাপন করতে পারে।

Sunday, February 4, 2018

দর্শন কাকে বলে? dorshon kake bole? what is philosophy?

জীবন ও জগত সম্পর্কিত মৌলিক সমস্যাবলির যৌক্তিক অনুসন্ধান করাই হচ্ছে দর্শন |গ্রিক দার্শনিক  সক্রেটিস  ইনি বলেছিলেন : “The unexamined life is not worth living.” অর্থাৎ অপরীক্ষিত জীবন যাপন করার কোনো মূল্য নেই তিনি জগতের সমস্ত কিছুকে পরীক্ষা করেছিলেন সমস্ত কিছুকে অনুসন্ধান করেছিলেন |তার কাছে দর্শন হলো জীবনকে পরীক্ষা করা এই পরীক্ষা কিভাবে করেন তিনি প্রশ্ন আর উত্তরের দ্বারা |অর্থাৎ প্রশ্ন করা আর উত্তর খোঁজার মধ্য দিয়েই জীবনকে পরীক্ষা করা হলো দর্শন সক্রেটিসের মতে |
আমাদের কিভাবে বাস করা উচিত সেই সম্পর্কে শৃঙ্খলা প্রশ্নই দর্শন (নীতিশাস্ত্র)    এই জগতে কি ধরণের বস্তুগুলি বিদ্যমান এবং তাদের অপরিহার্য প্রকৃতি কী (অধিবিদ্যা)    প্রকৃত জ্ঞান কি (epistemology);এবং তর্কের সঠিক নীতিগুলি কি (logic) (Wikipedia);     প্রকৃতিকারণবা বাস্তবতাজ্ঞানবা মূল্যের নীতিরযৌক্তিক পদ্ধতির পরিবর্তে যৌক্তিক পদ্ধতির উপর ভিত্তি করে অনুসন্ধান (American Heritage Dictionary);     অস্তিত্ববাস্তবতাজ্ঞান এবং ধার্মিকতার প্রকৃতির গবেষণায় মানুষের চূড়ান্ত যুক্তি দেখানো (পেঙ্গুইন ইংরাজী অভিধান);     অস্তিত্ব এবং জ্ঞান এবং নীতিশাস্ত্র  সম্পর্কে প্রশ্নগুলির যুক্তিসঙ্গত অনুসন্ধান (wordnet);     জ্ঞান এবং সত্য অনুসন্ধানবিশেষ করে মানুষের প্রকৃতি এবং তার আচরণ এবং বিশ্বাসের সম্পর্কে (Kernerman English Multilingual Dictionary);    মৌলিক নীতিসমূহের যুক্তিপূর্ণ ও সমালোচনামূলক অনুসন্ধান (Microsoft Encarta Encyclopedia)     বিশ্বের সবচেয়ে সাধারণ এবং বিমূর্ত বৈশিষ্ট্য এবং আমরা যা মনে করি সেগুলি নিয়ে গবেষণা যেমন মনব্যাপারকারণপ্রমাণসত্যইত্যাদি(Oxford Dictionary of Philosophy)     বিশ্বের মৌলিক প্রকৃতিমানব জ্ঞানের ভিত্তি এবং মানব আচরণের মূল্যায়ন সম্পর্কে সতর্কতা (The Philosophy Pages)

Sunday, January 28, 2018

জালাল উদ্দিন রুমির বানী। Jalal uddin rumir bani. Jalal ad-din Rumi's words

তুমি সাগরে এক বিন্দু পানি নও। তুমি এক বিন্দু পানিতে গোটা এক সাগর।আমাদের মধ্যে এক অদৃশ্য শক্তি লুকিয়ে আছে। এটা যখন দুটো বিপরীতমুখী বাসনার উপলব্ধি প্রকাশ করে তখন তা শক্তিশালী হতে থাকে।গতকাল আমি চতুর ছিলাম। তাই, আমি পৃথিবীটাকে বদলে দিতে চেয়েছিলাম। কিন্তু আজ আমি জ্ঞানী। তাই, নিজেকে বদলে ফেলতে চাই।শোক করো না। তুমি যাই হারাও না কেন তা অন্য কোনো রূপে ফিরে আসবে।প্রত্যেককে বানানো হয়েছে নির্দিষ্ট কাজের জন্য এবং প্রত্যেক হৃদয়ে সেই কাজটি করার আকাঙ্ক্ষাও দিয়ে দেওয়া হয়েছে।কেউ যখন কম্বলকে পেটাতে থাকে তখন সেটা কম্বলের বিরুদ্ধে নয়, ধুলোর বিরুদ্ধে।আমাদের চারদিকে সৌন্দর্য ছড়িয়ে রয়েছে।সাধারণত একে বুঝতে একটি বাগানে হাঁটার প্রয়োজন অনুভব করি আমরা।যখন নিজের মূল্য নির্ধারণের দিনটি আসবে তখন আপনার পরিচয় ফুটিয়ে তোলাটাই বিজ্ঞানের নির্যাস।শোক প্রকাশ হতে পারে সমবেদনার বাগান। যদি সবকিছুতে নিজের হৃদয়টাকে উদার রাখতে পারেন, বেদনা আপনার শ্রেষ্ঠ বন্ধু হতে পারে।আমার প্রথম প্রেমের গল্প শোনামাত্র তোমাকে খুঁজতে থাকি! কিন্তু জানি না ওটা কতটা অন্ধ ছিল। প্রেম আসলে কোথাও মিলিত হয় না। সারাজীবন এটা সবকিছুতে বিরাজ করে।

জালাল উদ্দিন রুমির বানী। Jalal uddin rumir bani. Jalal ad-din Rumi's words

তুমি সাগরে এক বিন্দু পানি নও। তুমি এক বিন্দু পানিতে গোটা এক সাগর। আমাদের মধ্যে এক অদৃশ্য শক্তি লুকিয়ে আছে। এটা যখন দুটো বিপরীতমুখী বাসনার ...